জীবনে বেঁচে থাকতে হলে খেতে হবে। আর খেতে চাইলে রান্না করতে হবে। রান্নার জন্য গ্যাস ব্যবহার করা ছাড়াও, আমরা এখন এটি করি। আজ আমরা জানবো কোন ধরনের বৈদ্যুতিক চুলা পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।
একটি বৈদ্যুতিক চুলার বিদ্যুত খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যেমন চুলার ধরন, ক্ষমতা (ওয়াটেজ) এবং রান্নার ধরন। সাধারণভাবে, নিম্নোক্ত ধরনের চুলায় বেশি বিদ্যুৎ খরচ হতে পারে:

1-প্রতিরোধ ভিত্তিক চুলা (কয়েল/ইলেকট্রিক রেজিস্ট্যান্স স্টোভ)**: এই ধরনের চুলা প্রতিরোধ কয়েল ব্যবহার করে, যা বিদ্যুৎকে তাপ শক্তিতে রূপান্তর করে। এই চুলাগুলিতে তাপ উত্পাদন ধীর হয় এবং তাপের একটি বড় অংশ বাইরে ছড়িয়ে পড়ে, যার ফলে উচ্চ বিদ্যুৎ খরচ হয়।

2.-প্রচলিত ওভেন বা ওভেন (প্রচলিত ওভেন)**: এই ধরনের ওভেন রান্নার জন্য প্রচুর বিদ্যুৎ খরচ করে, কারণ ওভেনের সম্পূর্ণ অভ্যন্তরটি গরম করতে হয় এবং রান্নার সময়ও দীর্ঘ হয়। ফলে বিদ্যুৎ খরচ বেড়ে যায়।

3.+ইনফ্রারেড কুকটপ**: যদিও তাদের কার্যকারিতা একটি সাধারণ বৈদ্যুতিক কুকটপ থেকে ভাল, তবে তারা একটু বেশি বিদ্যুৎ খরচ করতে পারে, কারণ সরাসরি কুকটপে তাপ পৌঁছতে কিছুটা সময় লাগে।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ইন্ডাকশন স্টোভ একটি ভাল বিকল্প হতে পারে, কারণ রান্নার পাত্রে সরাসরি তাপ উৎপন্ন হয় এবং রান্নার সময় অপেক্ষাকৃত কম।
ভবিষ্যতে আরও কিছু উন্নত প্রযুক্তি আমাদের সামনে আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »